দ্রুত টাইপ শেখার কৌশল ও কিবোর্ড ধরার নিয়ম


দ্রুত টাইপ শেখার কৌশল কিবোর্ড ধরার নিয়ম
দ্রুত টাইপ করা কিংবা কিবোর্ড টাইপিং দ্রুত করার জন্য কিছু অভিনব কৌশল রয়েছে, যা আয়ত্ব করলে সহজেই আপনি আপনার টাইপিং গতি বাড়াতে সক্ষম হবেন।

দ্রুত টাইপ করার কৌশল :

তবে দ্রৃত টাইপ করতে হলে আপনাকে নিয়মিত টাইপ করতে হবে, অর্থাৎ টাইপিং অনুশীলনের বিকল্প নেই। দ্রুত টাইপ করার জন্য বিভিন্ন সফ্টওয়্যার রয়েছে, যা আপনাকে প্রতিদিন ব্যবহৃত শব্দগুলো টাইপ করার জন্য দিবে।

এতে করে প্রতিদিনের ব্যবহৃত শব্দ এর মাধ্যমে আপনি সহজে টাইপ করতে পারবেন এবং টাইপিং স্পিড দ্রুত হবে।

দ্রুত টাইপ করার গোপন রহস্য:

দ্রুত টাইপ করতে পারাটা এখন একটি দক্ষতা। দ্রুত টাইপ করতে না পারায় অনেক সময়ের অপচয় হয়। সংক্ষেপে যদি দ্রুত টাইপ করারগোপন রহস্যপ্রকাশ করতে বলা হয়, তবে মনে রাখতে হবে যে এর জন্য আসলে তেমন কোনো সংক্ষিপ্ত পথ নেই। তবে কিছু পথ আছে, যার মাধ্যমে টাইপ করার দক্ষতাকে নিয়মিত অনুশীলনের মাধ্যমে বাড়িয়ে নেওয়া যায়। এছাড়াও দ্রুত টাইপ করার জন্য আপনাকে প্রথমে একটি আরাম এবং নিরিবিলি জায়গা বেছে নিতে হবে।

এতে করে আপনি মনোযোগ দিয়ে এবং অনেকটা এডভেঞ্চার এর মত টাইপ মনোযোগ দিতে পারবেন। দ্রুত টাইপ করার জন্য ঠিক হয়ে বসা জরুরি। সোজা হয়ে বসে কবজি যাতে কিবোর্ড বরাবর থাকে, এদিকে খেয়াল রাখতে হবে। এতে আঙুল কিগুলো ঠিকমতো চালাতে পারবেন। বেশি ঝুঁকে টাইপ না করাই ভালো। আরামদায়ক উচ্চতায় বসে টাইপ করলে দ্রুত টাইপ করা যাবে।

টাইপিং বসার নিয়ম :



কিবোর্ড ধরার বা কিবোর্ডে হাত বসানোর নিয়ম:

কিবোডের ওপর ঠিকমতো হাত না রাখার ফলে দ্রুত টাইপ করা যায় না। ভুলভাবে কিবোডের ওপর হাত রাখার ভুলটিই বেশি দেখা যায়। তাই কিবোর্ডে আঙুল রাখার নিয়মটি মনে রাখতে পারেন। বাঁ হাতের তর্জনীতে রাখুন ‘F’ কি, মধ্যমাতেD’, অনামিকাতেS’, কড়ে আঙুলেA ডান হাতের তর্জনী রাখুনJ’, মধ্যমাতেK’, অনামিকাতেL কড়ে আঙুল রাখুন;কিতে। বাঁ ডান হাতের বৃদ্ধা আঙুল রাখুন Space Bar এ। তর্জনীকে টাইপিং এর ভাষায় মুক্ত আঙুল বলা হয়। এটি সামনের অক্ষরটিও টাইপ করতে ব্যবহৃত হয়। তাই বাঁ হাতের তর্জনী G তে রাখুন এবং ডানহাতের তর্জনী H তে
তাহলে দাঁড়ায় বাম হাতেASDFG

ডান হাতে;LKJH

কিবোর্ড ধরার নিয়ম:

আঙুল ঠিকমতো রাখার পর বিভিন্ন শব্দ টাইপ করতে থাকুন। অনুশীলন চালিয়ে যান। শুরুতে যে কিগুলোতে আঙুল রেখেছেন, তা চেপে টাইপ শুরু করুন।ASDFGএরপর স্পেস দিয়ে:LKJH এরপর বড় হাতের অক্ষরে অক্ষরগুলো টাইপ করার চেষ্টা করুন। এরপর নিচের সারির কিগুলোতে আঙুল রেখে এই কিগুলো টাইপ করুন। একই সঙ্গে ওপরের সারিতে আঙুল রেখে ওই কিগুলো টাইপ করার চেষ্টা করুন। এবার কিবোডের দিকে না তাকিয়েই কিগুলো চেপে টাইপ করার চেষ্টা করতে পারেন।


কিবোর্ড ধরার টাইপিং এর নিয়ম :                                                         
টাচ-টাইপিং :- আপনি যখন কিবোর্ড না দেখেই টাইপ করা শুরু করবেন, তখন সেটা হবে টাচ-টাইপিং। টাচ-টাইপিং এর মাধ্যমে দ্রুত টাইপ করা যায়। আপনি যত বেশি প্রাকটিজ করবেন, তত টাচ-টাইপিং দক্ষতা অর্জন করবেন। শুরুতে টাচ টাইপিংয়ের দক্ষতা খুব কঠিন মনে হতে পারে। কিন্তু একবার দক্ষ হয়ে গেলে টাচপ্যাড ব্যবহার করে সবচেয়ে দ্রুত টাইপ করা যায়। টাচ টাইপ শিখতে খুব ধীরে কিবোডের দিকে না তাকিয়ে অনুশীলন শুরু করুন। ধীরে ধীরে আপনার টাইপের গতি বাড়ান। শুরুতে কঠিন মনে হলেও লেগে থাকুন। ধীরে ধীরে দ্রুত টাইপ শিখে যাবেন।

টাচ টাইপিং এর নিয়ম :-







 












No comments

Thanks for Comment

Theme images by quidnunc. Powered by Blogger.